Header Ads

Header ADS

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষা করেই নিয়োগ নোবিপ্রবিতে

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠায় সব পর্যায়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগ স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 


তবে সেই নিষেধাজ্ঞা অমান্য করে নিয়োগ অব্যাহত রাখা হয়েছে বলে জানা গেছে। কয়েকদিন আগের তারিখে নিয়োগপত্র তৈরি করে যোগদান করানো হচ্ছে পছন্দের প্রার্থীদের। রোববার বিকেলে নিষেধাজ্ঞা জারি হলেও তিন দিনে চাকরিতে যোগ দিয়েছেন ৪৫ জন। এমনকি এ নিয়ে ক্ষোভ দমাতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগসহ সাধারণ শিক্ষার্থীদের একটি গ্রুপকে ব্যবহার করার অভিযোগও উঠেছে উপাচার্য এম অহিদুজ্জামানের বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৫ সালের জুনে নোবিপ্রবির উপাচার্য হিসেবে যোগ দেন অধ্যাপক এম অহিদুজ্জামান। তার পর থেকে প্রশাসনের বিরুদ্ধে নিয়োগ বাণিজ্যসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে। এ নিয়ে একাধিকবার তদন্ত কমিটিও করা হয়। 

২০১৭ সালের ২৭ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) একটি তদন্ত কমিটি নোয়াখালীর সার্কিট হাউসে যায়। কিন্তু উপাচার্যপন্থি কর্মকর্তা ও বহিরাগত যুবকদের সশস্ত্র মহড়ায় ভীত হয়ে তারা তদন্ত না করেই ঢাকায় ফিরে আসেন। সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের ১৬০টি পদে নিয়োগ নিয়ে বাণিজ্যের অভিযোগ ওঠে। 

এ বিষয়ে ব্যবস্থা নিতে গত ৮ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক বিভিন্ন তথ্য-উপাত্ত ও প্রমাণসহ শিক্ষামন্ত্রীর কাছে আবেদন করেন। আবেদনে বলা হয়, এম অহিদুজ্জামান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে এসব দুর্নীতি-অনিয়ম শুরু হয়। তিনি ছাত্রলীগের রাজনীতি ও ডাকসুর সাবেক পরিবহন সম্পাদক পরিচয় ব্যবহার করে এসব অনিয়ম করেছেন। এরপর গত রোববার বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত এক চিঠি পাঠানো হয়। এতে বিশ্ববিদ্যালয়ে সব ধরনের নিয়োগ স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়। উপাচার্য এম অহিদুজ্জামানের পাশাপাশি ইউজিসি চেয়ারম্যানকেও দেওয়া হয়েছে ওই চিঠি।

কয়েকজন শিক্ষক ও কর্মকর্তা জানান, নিয়োগ বন্ধে মন্ত্রণালয়ের সিদ্ধান্তের খবর আগেই পৌঁছে যায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে। এরপর শুরু হয় তোড়জোড়। চিঠি বিশ্ববিদ্যালয়ে পৌঁছার আগেই রোববার তড়িঘড়ি করে ৫০ কর্মকর্তা-কর্মচারীকে নিয়োগপত্র দেওয়া হয়। যাদের কেউ কেউ নিয়োগপত্র পাওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই যোগদান করেন। রোববার ৭ জন, সোমবার ৩৬ জন ছাড়াও গতকাল মঙ্গলবার দুই শিক্ষক যোগদান করেন। 

গতকাল প্রিয়াঙ্কা সাহা বৃষ্টি ও পিযুষ কান্তি কৃষি বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তবে তাদের সবার যোগদানের তারিখ ২৮ এপ্রিল লেখা হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, শুক্রবার গভীর রাত পর্যন্ত চাকরিপ্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া হয়। আর নিয়োগ অনুমোদন দেওয়া হয় পরের দিন শনিবার অনুষ্ঠিত রিজেন্ট বোর্ডের সভায়। এমনকি নিয়োগ নিশ্চিত করতে পদের সংখ্যার সমানসংখ্যক প্রার্থীর মৌখিক পরীক্ষা নেওয়া হয়েছে। কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক পদে তিনটি পদের বিপরীতে ১৪ জন প্রার্থী আবেদন করেন। কিন্তু মৌখিক পরীক্ষায় তিনটি পদের বিপরীতে মাত্র তিনজনকেই ডাকা হয়েছে।

অভিযোগ রয়েছে, নিয়োগ নিয়ে চাকরিপ্রার্থীদের ক্ষোভের মধ্যেই ছাত্রলীগকে দিয়ে নিজের পক্ষে সমাবেশ করিয়েছেন উপাচার্য। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি শফিকুল ইসলাম রবিন সমকালকে বলেন, সোমবার বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে সমাবেশের আয়োজক ছাত্রলীগ নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অনুষ্ঠানে ছাত্রলীগ সংহতি প্রকাশ করেছে। জাপানভিত্তিক বৌদ্ধদের সংগঠন তকুরঞ্জি এশিয়ান বুড্ডিস্ট পিস অ্যাওয়ার্ড-২০১৯-এর ‘দ্য ফ্রেন্ড অব হিউম্যানিটি’ পদক পেয়েছেন উপাচার্য। এ নিয়ে তাকে শুভেচ্ছা জানানোর জন্য সমাবেশটি করা হয়েছে। এতে বিভিন্ন বিভাগ থেকে শিক্ষার্থীরা ব্যানার নিয়ে যোগ দেন। উপাচার্য এম অহিদুজ্জামানের বর্তমান মেয়াদ শেষে পুনরায় দ্বিতীয় মেয়াদে নিয়োগের দাবিও ওঠে সমাবেশ থেকে। পদকপ্রাপ্তিতে গতকাল মঙ্গলবারও শিক্ষক সমিতি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উপাচার্যকে সংবর্ধনা দেয়।

নিয়োগ প্রক্রিয়া বিষয়ে জানতে মঙ্গলবার উপাচার্য এম অহিদুজ্জামানের মুঠোফোনে ফোন দেওয়া হলেও তিনি ধরেননি। পরে রেজিস্ট্রার মমিনুল হককে ফোন দিলে তিনি একটি অনুষ্ঠানে আছেন বলে কথা বলতে অপারগতা প্রকাশ করেন। তবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোহাম্মদ ফারুক উদ্দিন বলেন, ‘সোমবার রেজিস্ট্রার অফিসের সামনে কয়েকজন যোগদান করতে আসেন। আমার সামনেও কয়েকজনকে আসতে দেখেছি। আমি বিষয়টি তাৎক্ষণিক রেজিস্ট্রারকে জানিয়েছি, যাতে তাদের যোগদানপত্র গ্রহণ না করা হয়। কিন্তু পরে শুনেছি তারা যোগদান করেছেন। তবে যোগদানপত্র জমা দিলেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন উপাচার্য।’

No comments

Theme images by TommyIX. Powered by Blogger.